ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বিনামূল্যে সব সেবা তথ্য আপা প্রকল্পে; রামুতে বিশেষ উঠোন বৈঠক

নুর মোহাম্মদ, কক্সবাজার

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন তথ্যআপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নে বিশেষ উঠান বৈঠক রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফার সভাপতিত্বে উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

 

তথ্য আপা এবং উপজেলা প্রশাসন রামুর আয়োজনে শনিবার (২৬ আগষ্ট) সকাল ১০ টায় অনুষ্ঠিত বৈঠকে প্রধান অতিথির বক্তব্য দেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নাজমা মোবারেকা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন তথ্য আপা প্রকল্প’র প্রকল্প পরিচালক, যুগ্মসচিব শাহনাজ বেগম নীনা ও পরিকল্পনা ও পরিসংখ্যান অধিশাখা এবং উন্নয়ন অধিশাখার যুগ্মসচিব নাহিদ মন্জুরা আফরোজ।

 

বক্তব্য রাখেন, রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নোবেল কুমার বড়ুয়া, রামু উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফসানা জেসমিন পপি।

উপস্থিত ছিলেন এস এম নাজিমুল ইসলাম। শুরুতে স্বাগত বক্তব্য দেন রামু তথ্য সেবা কেন্দ্রের সুমি খাতুন।

 

বিশেষ উঠান বৈঠকে জেলা ও রামু উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাসহ ৫ শতাধিক নারী উপকারভোগী বৈঠকে অংশ নেন।

 

এতে অতিথিরা বলেন, বাংলাদেশের ৪৯২টি উপজেলার প্রত্যেকটিতে প্রকল্পের আওতায় একটি করে তথ্য কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।

 

তথ্যআপাদের সেবাসমূহ : তথ্য প্রযুক্তিভিত্তিক সেবা, চাকরির আবেদনপত্র পূরণ, ভর্তি পরীক্ষার ফরম পূরণ, বিভিন্ন পরীক্ষার ফলাফল, ই-মেইল, ম্যাসেঞ্জার, স্কাইপির সাহায্যে যোগাযোগ, কৃষি, ব্যবসা, শিক্ষা, ইত্যাদি সংক্রান্ত পরামর্শ প্রদান, আইনী সহায়তা পরামর্শ, মহিলাদের ডায়াবেটিক পরীক্ষা, রক্তচাপ পরীক্ষা, তাপমাত্রা, ওজন মাপা, গ্রামীণ নারীদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের জন্য মার্কেটপ্লাস পরিচালনা ইত্যাদি।

 

এতে বলা হয়, প্রকল্পের শুরু থেকে জুলাই ২০২৩ পর্যন্ত ১ কোটি ৪০ লক্ষ ৩ হাজার ৮শত ৩৪ জন গ্রামীণ অনগ্রসর মহিলাকে তথ্যপ্রযুক্তির মাধ্যমে তাদের দৈনন্দিন সমস্যা সমাধানে তথ্যসেবা বা পরামর্শ সেবাপ্রদান করা হয়েছে।

 

প্রকল্পের ডিজিটাল ব্যবস্থাপনার জন্য ওয়েবপোর্টাল, তথ্য আপা আইটি টিভি, তথ্যভান্ডার ও এম. আই. এস উন্নয়ন করা হয়েছে।

উল্লেখ্য যে, তথ্য আপা প্রকল্প থেকে সকল প্রকার সেবা সম্পুর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪