ই-পেপার | রবিবার , ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

আদিবাসী স্বীকৃতির দাবি রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়ষন্ত্র : প্রতিবাদে পিসিএনপির মানববন্ধন

আলমগীর হোসেন, খাগড়াছড়ি

আদিবাসী স্বীকৃতি দাবির অন্তরালে দেশবিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও এর অঙ্গ সংগঠন পিসিসিপি, পিসিএমপি।

৯ আগস্ট খাগড়াছড়ির শাপলা চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। পিসিএনপি’র জেলা আহবায়ক অধ্যক্ষ আবু তাহেরের সভাপতিত্বে পিসিসিপি’র কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক সাহাদাত হোসেন কায়েসের সঞ্চালনায়
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিসিএনপি’র চেয়ারম্যান কাজী মোঃ মজিবর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিসিএনপি’র মহাসচিব মোঃ আলমগীর কবির, সহ সাধারণ সম্পাদক মোঃ আবদুল মজিদ, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান ডালিম, জেলা যুগ্ম আহ্বায়ক মোঃ নিজাম উদ্দিন, সদস্য সচিব এস এম মাসুম রানা, আহবায়ক কমিটির সদস্য মোকতাদের, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নজরুল ইসলাম মাসুদ, ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোঃ আসাদ উল্লাহ, জেলা সভাপতি সুমন আহমেদ, সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক মোঃ সোহেল রানা, মহিলা পরিষদের কেন্দ্রীয় সভাপতি সালমা আহমেদ মৌ, জেলা সভাপতি হাসিনা আকতার, সাধারণ সম্পাদক জোহরা আক্তার,সাংগঠনিক সম্পাদক কুলসুম আকতার। এছাড়াও কেন্দ্রীয়, জেলা, উপজেলা ও পৌরসভার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রামকে পূর্ব তিমুর ও দক্ষিণ সুদানের মতো আলাদা একটি খ্রিষ্টান রাষ্ট্র বানাতে গভীর ষড়যন্ত্র করছে উপজাতি সশস্ত্র সন্ত্রাসী সংগঠনগুলো। পার্বত্য চট্টগ্রামকে জুম্মল্যান্ড বানাতে গভীর ষড়যন্ত্র করছে দেশী-বিদেশী কুচক্রী মহল।

 

তিনি আরো বলেন, বাংলাদেশে কোন আদিবাসী নেই, এখানে রয়েছে বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী। বাংলাদেশের জাতীয় সংসদে আলোচনায় সংসদ সদস্যরা দেশে আদিবাসী নেই মর্মে একমত পোষণ করেন। সরকার থেকে বাংলাদেশে কোন আদিবাসী নেই বলার পরও এবং সর্বশেষ তথ্য মন্ত্রণালয়ের উপসচিব শেখ শামছুর রহমান স্বাক্ষরিত স্মারকে আদিবাসী শব্দটি ব্যবহার না করার জন্য প্রজ্ঞাপন জারি করা হলেও অনেকে তা লঙ্ঘন করে চলেছেন। অনেকে হরহামেশাই আদিবাসী শব্দ ব্যবহার করে রাষ্ট্রের সঙ্গে ধৃষ্টতা প্রদর্শন করে আসছে।

 

তিনি সকল জাতি গোষ্ঠীর মানুষের সমান অধিকার নিশ্চিত করতে সরকারের নিকট আহবান জানান এবং যৌথ অভিযানের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম থেকে সকল অবৈধ অস্ত্র উদ্ধার করতে সরকারের নিকট জোর দাবি জানান।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪