ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

একই কলেজের ২০ ছাত্রীর পালিয়ে বিয়ে

ইকরা তৌহিদ মিম

একই কলেজের ২০ ছাত্রী পালিয়ে বিয়ে করেছেন। এটি সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজের ঘটনা।

চিতলমারী সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজে দুই মাসে ২০ জন ছাত্রী পালিয়ে বিয়ে করেছেন। পরিবারের অসচেতনতায় অনলাইনে আসক্ত হয়ে মেয়েরা এমন কাজ করেছে বলে মনে করেন কলেজের অধ্যক্ষ মো. বাবুল মিয়া।

 

অধ্যক্ষ মো. বাবুল মিয়া বলেন, গত জুলাই ও আগস্ট মাসে কলেজের ২০ জন শিক্ষার্থী অনলাইনে যোগাযোগ করে বিভিন্ন জায়গায় পালিয়ে গিয়ে বিয়ে করেছে। এ সব ছাত্রীদের পরিবারের পক্ষ থেকেও তেমন ভূমিকা পালন করা হয়নি। এ বিষয়ে উপজেলা আইনশৃঙ্খলা মিটিংয়ে জানানো হয়েছে।

 

অধ্যক্ষ বাবুল মিয়া বলেন, পালিয়ে গোপনে বিয়ে করা ছাত্রীদের অধিকাংশের পরিবার মানসম্মানের ভয়ে বিষয়টি গোপন রেখেছে। কিছু দিন আগে কলেজের এক ছাত্রীর পালিয়ে যাওয়ার ঘটনায় পুলিশের সহায়তায় ছাত্রীকে ফিরিয়ে আনা হয়, কিন্তু ছাত্রীর পরিবার অসচেতন হওয়ায় সাত দিনের মাথায় ওই ছাত্রী আবারও পালিয়ে যায়। কলেজের যেসব ছাত্রী গোপনে বিয়ে হয়েছে, তারা বেশিরভাগই একাদশ ও দ্বাদশ শ্রেণীর।

 

অধ্যক্ষ আরও বলেন, অপ্রাপ্তবয়স্ক ছাত্রীদের বিয়ে থেকে রক্ষা করতে অভিভাবকদের সচেতন হওয়া প্রয়োজন। এছাড়া কোচিং সেন্টারের আধিক্যের ফলে শিক্ষার্থীরা কলেজে আসতে চায় না। তাই শিক্ষার্থীদের সঠিক গাইডলাইন দেওয়া সম্ভব হচ্ছে না। ক্লাস টাইমে কোচিং সেন্টারে ছেলেমেয়েরা যাতে আড্ডায় জমে না যায়, সেই বিষয়েও অভিভাবকদের সচেতন হওয়ার আহ্বান জানান অধ্যক্ষ।সূত্র:রাইজিংবিডি।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪