ই-পেপার | রবিবার , ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

টোকিওতে বিমানবন্দরে দুই বিমানের সংঘর্ষের পর আগুন, নিহত ৫

আন্তজার্তিক ডেস্ক :
টোকিওর হানেদা বিমানবন্দরে মঙ্গলবার একটি বিমানে অগ্নিকাণ্ড হয়েছে। কোস্ট গার্ডের একটি ছোট বিমানের সঙ্গে সংঘর্ষের পর জাপান এয়ারলাইনসের ওই বিমানে আগুন লাগে। বিমানে থাকা ৩৭৯ জন যাত্রী ও ক্রুকেই নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তবে কোস্ট গার্ডের বিমানে থাকা পাঁচজন ক্রু মারা গেছেন। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, সরকারি সম্প্রচারকারী এনএইচকেতে লাইভ ফুটেজে দেখা গেছে, জাপান এয়ারলাইনসের এয়ারবাস এ৩৫০ বিমানটি অবতরণ করার পর রানওয়ে থেকে নেমে যাওয়ার সময় সেটিতে আগুন জ্বলছে। আগুন নিয়ন্ত্রণে উদ্ধারকর্মীদের জোর প্রচেষ্টা সত্ত্বেও পরে বিমানটি আগুনে আচ্ছন্ন হয়ে যায়। দুর্ঘটনার পর হানেদার সব রানওয়ে বন্ধ করে দিয়েছে বলে বিমানবন্দরের একজন মুখপাত্র জানিয়েছেন।

এনএইচকের বরাত দিয়ে রয়টার্স বলেছে, কোস্ট গার্ডের বিমানে থাকা ছয় ক্রুর মধ্যে পাঁচজন মারা গেছেন। এর আগে কোস্ট গার্ডের একজন মুখপাত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছিল, ছয় ক্রুর মধ্যে পাঁচজন নিখোঁজ এবং ক্যাপ্টেন পালিয়ে গেছেন।

বিবিসিও পাঁচজন ক্রুর মৃত্যুর বিষয়টি জানিয়ে বলেছে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টিভিতে লাইভে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তাঁদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে শোক প্রকাশ করেছেন। বিবিসির লাইভ রিপোর্টিং অনুসারে, জাপান এয়ারলাইনসের বিমানটি রানওয়েতে অবতরণের প্রায় দুই ঘণ্টা পরও এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত আগুন নেভানো যায়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ফুটেজ ও ছবিতে দেখা গেছে, যাত্রীরা ধোঁয়ায় ভরা কেবিনের ভেতরে চিৎকার করছে এবং আগুন থেকে বাঁচতে রানওয়ে পেরিয়ে দৌড়ে যাচ্ছে। কোস্ট গার্ড বলেছে, সংঘর্ষে তাদের একটি বিমান জড়িত ছিল। নতুন বছরের প্রথম দিনে একটি শক্তিশালী ভূমিকম্পে আটকা পড়াদের সাহায্যের জন্য তাদের বিমানটি জাপানের পশ্চিম উপকূলের নিগাতা বিমানবন্দরের দিকে রওনা হয়েছিল। ওই ভূমিকম্পে এখন পর্যন্ত ৪৮ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে জাপান এয়ারলাইনসের একজন মুখপাত্র বলেছেন, তাদের বিমানটি উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপের শিন-চিটোসে বিমানবন্দর থেকে ছেড়ে এসেছিল। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয় জানিয়েছে, ক্ষয়ক্ষতি দ্রুত মূল্যায়ন করতে এবং জনসাধারণের কাছে তথ্য সরবরাহে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সমন্বয় করার নির্দেশ দিয়েছেন তিনি।