ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দিনাজপুরে বইছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ১০ ডিগ্রিতে

দিনাজপুর প্রতিনিধি :

দিনাজপুরে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আজ মঙ্গলবার চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। কনকনে শীত ও হিমেল হাওয়ায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। শীতের তীব্রতা আরো বাড়বে বলে জানান দিনাজপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান।

সকাল থেকে জেলার পথঘাট ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিল। যানবাহনগুলো দিনের আলোতে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা কমলেও সূর্যের দেখা মেলেনি। শীতের কারণে বিপাকে পড়েছেন দিনমজুর ও স্বল্প আয়ের খেটে খাওয়া মানুষ।

সকাল থেকে মাঠে-ঘাটে কৃষি শ্রমিকদের উপস্থিতি ছিল খুবই কম। স্বল্প আয়ের মানুষজন খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। দিনাজপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান জানান, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ৯ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে দিনাজপুরে চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপামাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আগামীকাল বুধবার তাপমাত্রা আরো কিছুটা কমতে পারে। এ অবস্থা কয়েক দিন চলবে।
এদিকে ঠাণ্ডা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের হার বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি পরিমাণে আক্রান্ত হচ্ছে। হাসপাতালগুলোতে রোগীর চাপও বেড়েছে। শীতের কাপড়ের কারণে কষ্টে রয়েছে দিনমজুর ও ছিন্নমূল মানুষ।