ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আরকেএস ফাউন্ডেশনের উদ্যােগে আন্তর্জাতিক মানবাধিকার দিবসের সেমিনার অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি :

“মানসিক স্বাস্থ্য, সার্বাজনীন মানবাধিকার ” এই বিষয়ে ১০ ডিসেম্বর ২৩ইং আরকেএস ফাউন্ডেশন (রেজাউল করিম সিকদার ফাউন্ডেশন)’র উদ্যােগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে রবিবার বিকালে ফাউন্ডেশনের হল রুমে এক আলোচনা সভা ও সেমিনার অনুষ্ঠিত হয়।

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক লায়ন জাহেদুল করিম বাপ্পি সিকদারের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, মানবাধিকার কর্মী ওচমান জাহাঙ্গীর, অপরাজ বাংলাদেশ এর চট্টগ্রাম সমন্বয়ক জিনাত আরা বেগম,ডা. আবু হানিফ, ফাউন্ডেশনের পরিচালক মো. ফরহাদ আনোয়ার, সমাজ কর্মী লায়ন মো.,জিয়াউল হক সোহেল, মানবাধিকার কর্মী সাংবাদিক মুজিব উল্ল্যাহ্ তুষার, সাংবাদিক মো মোখতার হোসাইন, এম.এইচ সোহেল,সাংবাদিক নজিব উল্যাহ চৌধুরী, আহম্মদ উল্ল্যাহ, রিয়াজ উদ্দিন বাদশা, মো.রাব্বি আলম সহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিক সহ অনেকে।সেমিনারে বক্তারা বলেন, মানবাধিকারের মূল বিষয়বস্তু হচ্ছে সবার জন্য স্বাধীনতা, গণতন্ত্র, সমতা, ন্যায় বিচার, সুশাসন, সাংবিধানিক অধিকার, মৌলিক অধিকার প্রতিষ্ঠা করা। কিন্তু বাংলাদেশের মাটি ও মানুষ জেনেভা কনভেনশনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত অধিকার থেকে বঞ্চিত।

 

বক্তারা আরো বলেন,আমাদের মানসিক পরিচর্যা দরকার। মানসিকতার দৃষ্টিভঙ্গির দূর করতে না পারলে উন্নয়নকে অর্থবহ করে তুলতে পারবো না। কাউকে পিছনে রেখে সামনে এগোনো যাবে না। সেমিনার মূল প্রবন্ধ পাঠ করেন মানবাধিকার কর্মী সাংবাদিক মুজিব উল্ল্যাহ্ তুষার।