ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্রিকেট বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে বরখাস্ত শ্রীলংকান ক্রীড়ামন্ত্রী

স্পোর্টস ডেস্ক :

ভারতে সদ্য শেষ হওয়া বিশ্বকাপে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেনি শ্রীলংকা ক্রিকেট দল। যে কারণে ক্রিকেট বোর্ডের সকল কর্মকর্তাদের সেচ্ছায় পতদ্যাগের নির্দেশ দেন শ্রীলংকান ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহের। সেই দ্বন্দ্বের জেরেই আজ মন্ত্রিসভায় নিজের পদ হারালেন রানাসিংহে। তাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। বরখাস্ত হওয়ার আগে জীবনসংশয়ের ঝুঁকিতে আছেন এমন অভিযোগ এনে শ্রীলংকার পার্লামেন্টে ভাষণ দিয়েছিলেন রানাসিংহে। তিনি বলেছিলেন, ‘ক্রিকেট বোর্ড পরিচ্ছন্ন করতে চাওয়ার জন্য আমাকে হত্যা করা হতে পারে। এমনটা আশঙ্কা করছি। আমাকে যদি রাস্তায় হত্যা করা হয় তাহলে প্রেসিডেন্ট এবং তার চিফ অব স্টাফ দায়ী থাকবেন।’

এমন অভিযোগ আনার কয়েক ঘণ্টার মধ্যেই বরখাস্ত হলেন রানাসিংহে। বরখাস্তের বিষয়ে এখন পর্যন্ত তিনি কোনো কিছু না জানালেও খবরটির সত্যতা নিশ্চিত করেছে তার অফিস। শুধু মন্ত্রিত্ব নয়, সরকারের অন্যান্য পদও হারিয়েছেন ৪৮ বছর বয়সী রানাসিংহে।

 

বিশ্বকাপের ব্যর্থতার সুযোগ নিয়ে কিছু কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে এসএলসিকে ভেঙে দিয়ে ছিলেন রানাসিংহে। পরে অন্তর্বর্তীকালীন কমিটির চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছিলেন ১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে। যদিও পরের দিনই কমিটির কার্যক্রম স্থগিত করে দেন শ্রীলংকার আদালত। রানাসিংহের এই অযাচিত হস্তক্ষেপের কারণে শ্রীলংকা ক্রিকেট বোর্ডকে নিষেধাজ্ঞা দেয় আইসিসি।